লেখা টেখা -৪

অনেক দিন ধরেই আমি একটা কমন প্রশ্ন সবাইকে করে আসছি,কি অবস্থা,হাও ইজ লাইফ? কথা বলা শুরু করার জন্যে বা কোশল জিজ্ঞাসা করার জন্যে অনেকেই অনেক কিছু বলে,আমি “হাও ইজ লাইফ” দিয়ে শুরু করি,এতে অনেকেই তেতো বিরক্ত।

এর দু-একটা কমন উত্তরও আছে,লাইফ সাকস অথবা ভাল। কিন্তু আসলেই লাইফ কেমন চলছে? সতিকার অর্থে লাইফ কি একটা ডেডলক নয়কি? Eat, sleep, run, stop এর একটা লুপ। এর মাঝে নানা ঘটনাপ্রবাহ।

এরআরও আগে একটি গূঢ় পশ্ন করা যায়,লাইফ কি ?

এর অনেক উত্তর আছে,শেকসপিয়র এর মতো হয়তো অনেকই বলবে,জীবন একটা নাট্টমঞ্চ,কিংবা আইস্টাইনএর মতো করে বলা,জীবন হলো সাইকেল চালানোর মতো,আপনাকে চালিয়ে যেতে হবে। হয়তো কেনা গণিতবিদ বলবে,জীবন হচ্ছে একটি ডিফারেনসিয়াল ইকুয়েশান যা কিনা অনেক ভাবে সলভ করা যায়। কিংবা কোয়ান্টাম মেকানিক্স এর ছাত্র হয়তো দেখবে লাইফ রানস অন প্রবাবিলিটি যার অনেকগুলো আউটকাম থাকতে পারে। কেও বলবে জীবন মানেই যাপন করা,কেও মনে করে জীবন মানেই অভিজ্ঞতা সঞ্চয় করা আবার কারো কারো মতে লাইফ হচ্ছেএসটিডি।

শ্রডিংগার-এর মতে,লাইফ কোন রহস্যময় কিছু বা ম্যাজিক্যল স্পার্ক নয়, যা সবকিছুকে এনিম্যাট করে,লাইফ হচ্ছে প্রসেস,যা কিনা পদার্থ এবং শক্তির মিথষ্ক্রিয়া যা ফিজিক্স এবং কেমিস্ট্রি এর ল-গুলো মেনে চলে। তাহলে এই গ্রহে কিছু মেঘের মতো ধূলিকণার মাঝে এতো এই কমপ্লেক্স সাবস্ট্যান্স গুলো তৈরি হলো?

আমরা জানি যে ডিএনএ হচ্ছে জীবনের নীলনকশা যা কিনা একটি অসাধারণ সত্যতা যার মাঝে অসংখ্য গল্প লেখা থাকে। আমরা যদি প্রাইমেটদের দিকে লক্ষ করি,তাহলে দেখবো আমাদের মোস্ট রিসেন্ট কমন এনসেসটর হচ্ছে শিম্পাঞ্জি যাদের সাথে আমাদের ডিএনএ সিকুয়েন্সের ৯৯% মিল,গরিলার সাথে ৯৮.৪%,ওরাংওটাং এর সাথে ৯৭.৪%। এভাবে সব গুলো প্রাণির সাথেই দেখা যাবে কিছু না কিছু মিল রয়ে গেছে এবং এগুলো কতো সুসংগঠিত এবং কত সুশৃঙ্খল। বিষ্ময়কর। কিন্তু মজার ব্যপার হচ্ছে আমদের এই জগৎ যদি থার্মোডিনামিক্স এর দিদ্বীয় সূত্র মতে চলে তাহলে তা চরম বিশৃঙ্খলার দিকে ধাবিত হওয়ার কথা ছিল, কিন্তু বাস্তবে তা হচ্ছে না।

কতশত প্রশ্ন আর প্রশ্ন। কি দরকার ছিল এতো কিছুর ?কেনইবা এতোসব আচার-অনুষ্ঠান, আরম্ভরতার ?  Life sucks! Totally!

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s